অনুপ্রেরণার গল্প

আপনার স্বপ্ন ছিল বুয়েটে পড়ার ।বুয়েটে আপনার চান্স হয় নাই ।আপনি একটা পাবলিক ভার্সিটির সি এস ই তে পড়ছেন । আপনি পুরা মাত্রায় হতাশ ।
.
আপনার ইচ্ছা ছিল ডাক্তার হওয়ার ।আপনি ডাক্তার হতে পারেন নাই ।এখন কোন একটা পাবলিক ভার্সিটির বায়োলজিকাল সাইন্স নিয়ে পড়ছেন । আপনি হতাশ ।
.
আপনার ইচ্ছে ছিল বিসিএস ক্যাডার হওয়ার ।৪ বার বিসিএসদিয়েও লক্ষ্যে পৌঁছতে পারেন নাই ।চেষ্টা করেছিলেন । কিন্তু লাভ হয় নাই । হয়তো চেষ্টায় ত্রুটিছিল । আপনি হতাশ ।এখন ব্যাংক জব করেই সন্তুষ্ট থাকতে হচ্ছে ।
.
হিসাব করলে দেখা যাবে প্রায় প্রতিটা মানুষ তার নিজ নিজ অবস্থান নিয়ে অসন্তুষ্ট ।তারা হতাশ হতে পছন্দ করে । হতাশা কাটিয়ে উঠতে পছন্দ করে না ।তারা negative চিন্তা করতে পছন্দ করে,positive চিন্তা করতেপছন্দ করে না ।তারা ভাগ্যকে বিলিভ করে ,কিন্তু নিজের হাতে ভাগ্য পরিবর্তন করতে চায় না ।তারা পরিস্থিতিকে দোষারোপ করতে পছন্দ করে,কিন্তু পরিস্থিতিকে নিজের অনুকূলে আনার চেষ্টাই করেনা ।
.
সাফল্য হচ্ছে একটা ঘটনা । এর বেশি কিছু নয় । একটা ছেলে বিসিএসে ফাস্ট হয়েছে তার মানে এই নয় সে আজীবন পরীক্ষা দিয়ে ফাস্ট হয়ে যাবে ।সব কিছুর জন্য নিজেকে প্রস্তুত করার একটা ব্যাপারও থাকে ।
.
হতাশাগুলো তাদের মাঝেই বেশি থাকে যারা খুব অল্প সময়ে মহাবিশ্ব জয় করতে চায় । যাদের মাঝে শো অফ করার প্রবণতাটা একটু বেশি ।
.
…ইয়াপ … তারাই হতাশ হয় সবার আগে ।যেখানে যে বিষয় নিয়ে পড়ছেন কিংবা কাজ করছেন সেটার মাঝে নিজেকে উজাড় করে দিলে হতাশ হওয়ার সময় পাওয়া যায় না ।খোঁজ নিয়ে দেখেন ওই হতাশ মানুষ গুলা কিন্তু নিজেদের কর্ম ক্ষেত্রেও খুব একটা ভালো করতে পারে না । তারা নিজেদের হতাশাগুলো সবার মাঝে ছড়িয়ে দিতে পছন্দ করে ।
.
কেউ ৩ টা বল করে একটা উইকেট পায়কেউ ৬ টা বল করে একটা উইকেট পায় ।আমাদের মেইন ফোকাস কিন্তু উইকেট পাওয়া ।সমস্যা হচ্ছে ৬ টা বল করার মতো ধৈর্য আপনার মাঝে নাই।
.
আপনি ১ বল করে ৬ উইকেট পেতে চান । এটার ফলাফল হচ্ছে মাঝ রাস্তায় উশটা খেয়ে পড়ে থাকা ।করে দেখানোর ক্ষমতাসবারই আছে ।তবে ধৈর্যটা সবার নাই । ওইটা থাকলে হয়ে যেতো

You may also like...

Skip to toolbar