Menu

কুকুর, মোরগ আর শিয়ালের গল্প

0 Comments

বন্ধুরা, তোমরা নিশ্চয়ই ‘অতি চালাকের গলায় দড়ি’ প্রবাদটা শুনেছো। এছাড়া, এ প্রবচনটিও শুনে থাকবে যে, অন্যদের যারা ফাঁদে ফেলতে চায়, তারা প্রায়ই নিজেদের ফাঁদে পড়ে যায়। এ সম্পর্কে ঈশপের একটি গল্প প্রচলিত রয়েছে।

এক কুকুর ও তার বন্ধু মোরগ- একবার ঘুরতে বের হলো। ঘুরতে ঘুরতে রাত হয়ে যাওয়ায় তারা আশ্রয়ের জন্য গভীর বনের মধ্যে চলে এল। মোরগ চড়ে বসল এক গাছের উঁচু ডালে আর কুকুর সেই গাছের নীচে ঘুমিয়ে পড়ল। ভোর হলে মোরগ অভ্যাসবশত কোঁকড়-কো বলে ডেকে উঠল।

মোরগের আওয়াজ শুনে বনের এক শিয়াল মনে মনে ভাবল- সকালের নাস্তাটা আজ মোরগের দিয়ে সেরে ফেললে মন্দ হয় না। তাই আর দেরি না করে শিয়াল ওই গাছের ডালটার নীচে চলে এল আর নানাভাবে মোরগের মিষ্টি গলার আওয়াজের সুখ্যাতি করে তার সাথে দোস্তি পাতাতে চাইল।

শিয়াল বলল: “তুমি রাজী থাকলে আজকের দিনটা তোমার সাথে কাটাতে চাই। তোমার সঙ্গ পেলে আমার খুব ভাল লাগবে।”

এ প্রস্তাব শুনে মোরগ বলল, “পণ্ডিত মশাই, এক কাজ করেন, একটু এগিয়ে এই গাছের গোড়ায় চলে যান। আমার মালপত্র যে টানে- সে ওইখানে ঘুমিয়ে আছে। তাকে ডেকে তোলেন, সে আপনাকে এখানে আসার জন্য দরজা খুলে দিবে।”

গাছের নিচ থেকে কুকুর- মোরগ আর শিয়ালের সব কথা শুনছিল। শিয়ালের মতলব বুঝতে পেরে কুকুর শিয়ালের আগমনের অপেক্ষা করছিল। শিয়াল গাছের নিচে আসামাত্রই কুকুর এক লাফে তার উপর ঝাঁপিয়ে পড়ল। মোরগকে নিজের ফাঁদে ফেলতে গিয়ে উল্টো কুকুরের ফাঁদে পড়ে জীবন দিল ধূর্ত শিয়াল।

Tags: , , , , , , , , ,

Leave a Reply

Skip to toolbar