দ্বীন ও দুনিয়ার নেক উদ্দেশ্য হাসিলের আমল

আল্লাহ তাআলা বান্দাকে তাঁর সুন্দর সুন্দর নামের জিকির বা আমল করার কথা বলেছেন। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে আলাদা আলাদাভাবে এ নামগুলোর আমল করার ব্যাপারে তাগিদ দিয়েছেন। আল্লাহর গুণবাচক সব নামের আমলে রয়েছে গুরুত্বপূর্ণ ফজিলত। (اَللَّطِيْفُ) ‘আল-লাত্বিফু’ আল্লাহ তাআলার গুণবাচক নামসমূহের একটি।

যার অর্থ হলো- ‘নিজের বান্দার ওপর কোমলতা প্রদর্শনকারী।’ অর্থাৎ তাঁর কাছে কিছুই গোপন থাকে না। তাঁর বান্দার প্রতি ন্যায়পরায়ণ ও তাদের প্রতি দয়া করে থাকেন যা তারা জানতেও পারে না। তিনি অতি সূক্ষ্ণ যাকে চর্মচুক্ষ দ্বারা এ দুনিয়ায় দেখা সম্ভব নয়।

আল্লাহর গুণবাচক নাম (اَللَّطِيْفُ) ‘আল-লাত্বিফু’-এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-
উচ্চারণ : ‘আল-লাত্বিফু’
অর্থ : ‘নিজের বান্দার ওপর কোমলতা প্রদর্শনকারী’

আল্লাহর ‍গুণবাচক নাম (اَلْعَدْلُ)-এর আমল

ফজিলত
>> যে ব্যক্তি অর্থ সংকটে পড়ে, অতি কষ্টে জীবন-যাপন করে বা অসুস্থতায় তার কেউ সেবা-শুশ্রূষা করে না অথবা তার কন্যা সন্তানের কেউ খোঁজ খবর নেয় না; ওই ব্যক্তি যেন উত্তম রূপে অজু করে দু’রাকাআত নামাজ পড়ে নিজের উদ্দেশ্য সাধনে আল্লাহ তাআলার পবিত্র গুণবাচক (اَللَّطِيْفُ) ‘আল-লাত্বিফু’ নামটি ১০০ বার পাঠ করে; তবে আল্লাহ তাআলা অবশ্যই তাঁর উদ্দেশ্য সম্পাদন করে দেবেন।

>> এমনিভাবে যে ব্যক্তি ছোট শিশু-বাচ্চাদের ভাগ্য সুপ্রসন্ন, রোগমুক্তি এবং গুরুত্বপূর্ণ কাজ পরিপূর্ণতার জন্য নিয়মিত আল্লাহ তাআলার পবিত্র গুণবাচক (اَللَّطِيْفُ) ‘আল-লাত্বিফু’ নামটি ১০০ বার পাঠ করা আবশ্যক।

>> যে ব্যক্তি আল্লাহ তাআলার পবিত্র গুণবাচক (اَللَّطِيْفُ) ‘আল-লাত্বিফু’ নামটি নিয়মিত ১০০ বার পাঠ করে, ওই ব্যক্তির মনোবাসনা পূরণ হয় এবং কাজ সহজ-সাধ্য হয়।

>> আল্লাহ তাআলার পবিত্র গুণবাচক (اَللَّطِيْفُ) ‘আল-লাত্বিফু’ নামটির আমল আমল পীর-বুজুর্গদের জন্য অত্যন্ত জরুরি। তাঁরা দ্বীন ও দুনিয়ার সব কর্মের সফলতার জন্য কোনো নির্জন স্থানে এ নামটি ১৬৩৪১ বার পাঠ করা। তাহলে ওই বুজুর্গ ব্যক্তির নেক উদ্দেশ্য সফল হবে।

মন্তব্যঃ
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ ছোট্ট আমলটি নিয়মতি আদায় করে আল্লাহ তাআলার রহমত এবং দ্বীন ও দুনিয়ার নেক উদ্দেশ্য হাসিল করার তাওফিক দান করুন। আমিন।

You may also like...

Skip to toolbar