সম্পদ উপার্জন ও ব্যয়ের নীতিমালা-মাওলানা মুহাম্মদ হেমায়েত উদ্দিন

সম্পদ উপার্জনের নীতিমালাঃ
১। সম্পদ হালাল ও পবিত্র হতে হবে।
২। হারাম, মাকরূহ ও সন্দেহপূর্ন (অর্থাৎ, যেখানে জায়েয বা নাজায়েয হওয়ার কোনো দিক স্পষ্ট নয়-এরুপ) পন্থায় সম্পদ উপার্জন করা থেকে বিরত থাকতে হবে।
৩। সম্পদ উপার্জনের কাজে লিপ্ত হয়ে কোনো ফরয বা ওয়াজিব বা সুন্নাত কাজে কোনো বিঘ্ন ঘটতে যেন না পারে।
৪। সম্পদ উপার্জন করতে হবে সম্পদের মোহ বা ভোগ বিলাসিতার উদ্দেশ্যে নয় বরং নিজের দায়িত্ব পালন ও ছওয়াব অর্জনের কাজে ব্যয় করার নিয়তে। তাহলে এটা ইবাদত বলে গণ্য হবে।
সম্পদ ব্যয়ের নীতিমালাঃ
১। সম্পদের উপর শরীয়াত যেসব দায়িত্ব অর্পন করেছে, সম্পূর্ন ইখলাসের সাথে তা আদায় করা। যেমনঃ যাকাত, ফেতরা, কুরবানি, হজ্জ ইত্যাদি।
২। নিজের এবং নিজের পরিবারের ভরণ-পোষণ ও ও অন্যান্য হক আদায়ের কাজে ব্যয় করা।
৩। আত্নীয়-স্বজন, প্রতিবেশী, মেহমান, মুসাফির, এতীম-মিসকীন, বিধবা প্রভৃতি শ্রেনির লোকদের প্রয়োজন সাধ্যানুযায়ী পূরণ করা।
৪। অপব্যয় না করা অথ্যাত, যেসব স্থানে শরীআত ব্যয় করতে নিষেধ করেছে সেখানে ব্যয় না করা। অপব্যয় করা হারাম।
৫। অমিতব্যয় না করা অর্থাৎ, বৈধ স্থানেও প্রয়োজনের অতিরিক্ত বয় না করা। বৈধ স্থানেও প্রয়োজনের অতিরিক্ত ব্যয় করা শরীয়াতে নিষিদ্ধ।
৬। কার্পন্য না করা অর্থাৎ, বৈধ স্থানে ও প্রয়োজনের স্থানে মোটেই ব্যয় না করা বা প্রয়োজন অনুপাতে ব্যয় না করা এবং কমী করা। এটাকে বুখল বা কার্পন্য বলা হয়। এটা নিন্দনীয়।
৭। ব্যয়ের ক্ষেত্রে কমও নয় বেশিও নয় বরং মধ্যমপন্থা অবলম্বন করা জরুরি।
৮। দ্বীন ইসলামের হেফাজত এবং দাওয়াত, তাবলীক ও ধর্ম প্রচারের কাজে আন্তরিকভাবে উদার মনে ব্যয় করা।
৯। নফল ও ছওয়াবের কাজে প্রয়োজনের অতিরিক্ত সম্পূর্ণ সম্পদ ব্যয় করে দেয়ার ক্ষেত্রে নীতি হল- যিনি এরকম মজবূত ঈমান ও মজবূত অন্তরের অধিকারী যে, সম্পদ একেবারে না থাকলেও তিনি হা-হুতাশ করবেন না বা হারাম পথে পা বাড়াবেন না, তার জন্য এভাবে প্রয়োজনের অতিরিক্ত সম্পূর্ণ সম্পদ ব্যয় করে দেওয়ার অনুমতি রয়েছে এবং তা উত্তম। আর যার ঈমান ও অন্তর এরকম নয়, তার জন্য সম্পূর্ণ সম্পদ এভাবে ব্যয় করার অনুমতি নেই। কেননা, এভাবে পরে তার ঈমান হারা হওয়ার সম্ভাবনা দেখা দিতে পারে।
১০। সাধারণ অবস্থায় আয়ের চেয়ে ব্যয় বৃদ্ধি করা অনুচিত।
আল্লাহ আমাদেরকে আমল করার তৌফিক দান করুন।
সূত্রঃ আহকামে যিন্দেগী

You may also like...

Skip to toolbar